চাকরি গেলেও নিজেকে সামলাবেন কিভাবে ?

চাকরি গেলেও নিজেকে সামলাবেন কিভাবে ?

সিএন বাংলা টিভি  : লকডাউনের জেরে প্রায় ধুঁকছে দেশের অর্থনীতি। এই পরিস্থিতিতে বহু মানুষ চাকরি হারাবেন বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। আপনিও যদি চাকরিজীবী হন, তাহলে হতেই পারে এই অর্থনৈতিক ধাক্কা আপনার কোম্পানিও সামলে উঠতে পারবে না। আগামী কয়েক মাসে চাকরি হারানোর আশঙ্কা আমাদের সবার সামনেই রয়েছে। আপনার চাকরি চলে যেতেই পারে, এজন্য আপনাকে হতাশ হওয়া যাবে না। চাকরি কেন গেল, তাই নিয়ে ভাবতে বসে লাভ নেই। বর্তমান পরিস্থিতিতে বহু মানুষের নির্দিষ্ট কোনো কারণ ছাড়াই চাকরি যেতে পারে। তাই এখন কী করবেন সেটাই বরং ভাবুন। চাকরিজীবী হলে আপনাকে অবশ্যই নিজের এমার্জেন্সি ফান্ড তৈরি করে রাখতে হবে। যাতে এ রকম বিপদের সময় কিছুদিন আপনার চলে যায়। এ পরিস্থিতিতে ভেঙে না পড়ে নিজেকে প্রস্তুত করুন এখন থেকে। যাতে হঠাৎ সাধের চাকরিটি চলে গেলেও সেই ধাক্কা আপনি সামলে উঠতে পারেন। চাকরি হারানোর ধাক্কা কিভাবে সামলাবেন, সে বিষয় নিয়ে বিস্তারিত লিখেছেন- মিলু মাহমুদ।
– চাকরিজীবী হলে আপনাকে অবশ্যই নিজের এমার্জেন্সি ফান্ড তৈরি করে রাখতে হবে। যাতে এরকম বিপদের সময় কিছুদিন আপনার চলে যায়। অন্তত তিন মাসের বেতনের টাকা সেই ফান্ডে রাখুন। যাতে নতুন চাকরি খুঁজে নিতে কিছুদিন সময় আপনি পান।
– কোম্পানির করে দেয়া স্বাস্থ্যবীমার বাইরেও নিজের ব্যক্তিগত স্বাস্থ্যবীমা অবশ্যই রাখুন। কর্পোরেট ইন্স্যুরেন্সের সুবিধা চাকরি গেলেই আর থাকবে না। চাকরিহীন অবস্থায় আপনি বা আপনার পরিবারের কেউ অসুস্থ হলে চিকিৎসার খরচ বের করা মুশকিল হবে।
– আপনার রেজিউমে এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কাগজপত্র প্রস্তুত করে রাখুন। হার্ড ও সফট কপি দুটোই প্রস্তুত রাখুন। এ ছাড়া কোথায় এবং কার কাছে চাকরির জন্য আবেদন করতে পারেন, সে সব তলিকাও আপডেট করে রাখুন।

– আপনার নিয়োগ ও অফিসের অন্যান্য কাগজপত্রও সব আপডেট রাখুন। কাউকে নিয়োগ করার আগে যে কোনো কোম্পানি আগের চাকরির কাগজপত্র দেখতে চাইতে পারে। সব যেন আপনার কাছে প্রস্তুত থাকে।
– কোনো কোম্পানি অদূর ভবিষ্যতে নিয়োগ করবে কিনা, সেই বিষয়ে খোঁজ খবর রাখুন। প্রয়োজনে অন্যত্র যেতে হলে দ্বিধা করবেন না। এখন কঠিন সময়। দরকারে বাড়ি ছেড়ে অন্য শহরে যেতে হতেই পারে।
– চাকরি গেলে কোম্পানি থেকে আপনার প্রাপ্য টাকা-পয়সা সব বুঝে নেবেন। অনেক কোম্পানিই এই সময় সব টাকা নাও মেটাতে চাইতে পারে।
– বাড়িতে যে সময়টা ফাঁকা বসে আছেন, সময় নষ্ট না করে কোনো অনলাইনে কোর্স করে নিন। যাতে চাকরির বাজারে আপনার দর একটু বাড়ে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazartvsite-01713478536