বাজারে আসার আগেই টিকার অর্ধেক বুকিং শেষ

বাজারে আসার আগেই টিকার অর্ধেক বুকিং শেষ

অনলাইন ডেস্ক
করোনার টিকা নিয়ে বিশ্বে কম বিতর্ক হচ্ছে না। এর কার্যকারিতো নিয়েও আছে পাল্টাপাল্টি সমালোচনা। তবে মহামারি থেকে রক্ষা পেতে সবাই মুখিয়ে আছে একটি কার্যকর টিকার দিকে। এখনও বাজারে আসেনি টিকা, কবে আসবে তারও ঠিক নেই। তবে এরই মধ্যে অর্ধেক ‘বুকিং’হয়ে গিয়েছে। মোটা অঙ্কের অর্থের বিনিময়ে আগেভাগে এ কাজ সেরে ফেলছে ধনী দেশগুলো। ‘অক্সফ্যাম’ নামে একটি বেসরকারি সংস্থার সমীক্ষায় এই চিত্র ওঠে এসেছে। খবর আনন্দবাজারের।

অক্সফ্যামের রিপোর্ট অনুযায়ী কিছু ধনী দেশ, জনসংখ্যার বিচারে যারা গোটা বিশ্বের মাত্র ১৩ শতাংশ, সম্ভাব্য করোনা-টিকাগুলির অর্ধেকেরও বেশি ডোজ় কিনে ফেলেছে তারা। মূলত পাঁচটি ওষুধপ্রস্তুতকারী সংস্থার সম্ভাব্য ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের শেষের ধাপে রয়েছে। এরা হল: অ্যাস্ট্রাজেনেকা, গ্যামালিয়া, মডার্না, ফাইজার এবং সিনোভ্যাক। রিপোর্টে দাবি করা হয়েছে, এদের সঙ্গে লক্ষ লক্ষ ডোজের ভ্যাকসিন কেনার আগাম চুক্তি সেরে ফেলেছে ধনী দেশগুলো।

রিপোর্টটি জানাচ্ছে, ওই পাঁচটি সংস্থা মোট ৫৯০ কোটি ডোজ়ের ভ্যাকসিন তৈরি করতে সক্ষম। এখনও পর্যন্ত ৫৩০ কোটি ডোজের সরবরাহ নিশ্চিত হয়েছে। এর মধ্যে ২৭০ কোটি ডোজই (৫১ শতাংশ) আগাম কিনে ফেলেছে আমেরিকা, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, হংকং, ম্যাকাউ, জাপান, সুইজারল্যান্ড এবং ইসরাইল। বাকি ২৬০ কোটি ডোজের কিছু কিনেছে ভারত, চীনের মতো কিছু দেশ। কিছু দেশ কেনার প্রতিশ্রুতি দিয়েছে।

উল্লেখ্য, বিশ্বে সংক্রমিতের সংখ্যা ৩ কোটি ছাড়িয়েছে। ৯ লক্ষ ৪৬ হাজারের বেশি মৃত্যু হয়েছে। অনেকটাই সুস্থ হয়ে উঠেছিল ইউরোপ। সংক্রমণের হার অনেকটাই কমে গিয়েছিল মহাদেশটিতে। কিন্তু নতুন করে বাড়ছে দৈনিক আক্রান্তের সংখ্যা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazartvsite-01713478536